আজকের বাংলা তারিখ

  • আজ বৃহস্পতিবার, ২৪শে অক্টোবর, ২০২৪ ইং
  • ৯ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ (হেমন্তকাল)
  • ২০শে রবিউস-সানি, ১৪৪৬ হিজরী
  • এখন সময়, রাত ৯:২৬
শিক্ষার্থীদের জোরপূর্বক মানববন্ধনে অংশগ্রহণ করানোর অভিযোগ

শিক্ষার্থীদের জোরপূর্বক মানববন্ধনে অংশগ্রহণ করানোর অভিযোগ

প্রকাশিতঃ
অনলাইন ডেস্ক : ফরিদপুরের সদরপুরে একটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জোর করে মানববন্ধনে অংশগ্রহণ করানোর অভিযোগ উঠেছে প্রধান শিক্ষকের বিরুদ্ধে। মুলামেরটেক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মমতাজ বেগমের বিরুদ্ধে এ অভিযোগ উঠেছে। বুধবার (২৩ অক্টোবর) বিকেলে বিদ্যালয়ের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এর আগে গত রবিবার মুলামেরটেক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মমতাজ বেগমের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তুলে অপসারণের দাবিতে মানববন্ধন করেছে অভিভাবক, সাবেক ও বর্তমান শিক্ষার্থী এবং এলাকাবাসীরা। এ সময় তারা প্রধান শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রশাসন ও শিক্ষা অধিদপ্তরের হস্তক্ষেপ কামনা করেন।

স্থানীয়রা জানান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মমতাজ বেগম নিজের অন্যায় ও অনিয়ম আড়াল করতে কোমলমতি শিক্ষার্থীদের চাপ প্রয়োগ করে মানববন্ধন করিয়েছে। এ মানববন্ধনে অংশগ্রহণ করেছেন প্রধান শিক্ষক মমতাজ বেগম, তার দাদা শ্বশুর লুৎফর রহমান, হুমায়ন ব্যাপারী, দেবর আলমগীর ইসলাম সিদ্দিকিসহ প্রমুখ।

নাম প্রকাশে অনিচ্ছুক বিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, ‘মানববন্ধনের বিষয়ে আমরা কেউ কিছু জানতাম না। প্রথম ক্লাস শেষে হঠাৎ প্রধান শিক্ষক এসে মানববন্ধনে যেতে বলেন। আমরা বাড়ি যেতে চাইলে আমাদের জোর করেন। পরে আমরা ভয়ে সবাই মানববন্ধনে যাই।’

নাম প্রকাশ না করার শর্তে এক অভিভাবক বলেন, ‘সামনে আমার ছেলের পরীক্ষা। সকাল থেকে ক্লাস করে এমনিতেই বাচ্চারা ক্লান্ত হয়ে পড়ে। গতকাল আমার ছেলেকে স্কুল ছুটির পরে বাড়িতে আসতে না দিয়ে মানববন্ধন করানোর জন্য জোর করা হয়েছে। প্রধান শিক্ষক নিজের স্বার্থ হাসিল করতে শিক্ষার্থীদের দিয়ে মানববন্ধন করিয়েছে। এটা করা উচিত হয়নি। প্রশাসন ও সংশ্লিষ্ট দপ্তরের এসব বিষয় দেখা উচিত।

প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে স্থানীয়রা জানান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মমতাজ নিজের অপকর্ম ঢাকতে কোমলমতি শিক্ষার্থীদের বাধ্য করে তাদের দিয়ে জোরপূর্বক মানববন্ধন করিয়েছেন। গত রবিবার পাঁচ গ্রামের কয়েকশ মানুষ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের দুর্নীতি-অনিয়মের বিরুদ্ধে অপসারণ চেয়ে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছেন। এতে এলাকার বেশ কয়েকজন গণ্যমান্য ব্যক্তিরাও অংশ নেন। তাদের এখন কুচক্রীমহল বানিয়ে মানববন্ধন করিয়েছেন প্রধান শিক্ষক। 
মুকুল হাসান নামের একজন বলেন, ১৮ বছর যাবত একই স্কুলের প্রধান শিক্ষক থেকে মমতাজ বেগম বিভিন্ন ধরনের অনিয়ম ও দুর্নীতি করেছেন। তার স্বামী ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। সেই ক্ষমতায় সরকারের ওপরের স্তরে লোক থাকার কারণে তার বিরুদ্ধে অভিযোগ তুলে ধরলেও এলাকায় মানুষের কোনো লাভ হয়নি। এর প্রতিবাদে সমাজের সর্বস্তরের মানুষকে সঙ্গে নিয়ে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছি। এখন তিনি শিক্ষার্থীদের দিয়ে জোরপূর্বক তার পক্ষে মানববন্ধন করিয়েছেন। তিনি আরো বলেন, এলাকাবাসীর দাবি শিগগিরই মমতাজ বেগমকে প্রধান শিক্ষকের পদ থেকে অপসারণ করে অন্যত্র বদলি করে দেওয়া হোক।

শিক্ষার্থীদের মানববন্ধনে জোরপূর্বক অংশগ্রহণ করানোর বিষয়ে প্রধান শিক্ষক মমতাজ বেগম বলেন, ‘মানববন্ধনের ব্যাপারে আমি কোনো শিক্ষার্থীদের জোর করিনি। এলাকার কিছু কুচক্রী মহল কয়েকদিন আগে একটা মানববন্ধনে আমার বিরুদ্ধে অভিযোগ করে অপসারণের দাবি জানিয়েছে। বুধবার বিদ্যালয়ের সাবেক ম্যানেজিং কমিটির লোকজন আমার পক্ষে মানববন্ধন করলে শিক্ষার্থীরা দৌড়ে এসে অংশ নেয়।’

এ বিষয় উপজেলা শিক্ষা অফিসার সদানন্দ পাল বলেন, মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থীদের কাজ নয়। যদি বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কারো বিরুদ্ধে অভিযোগ থাকে, তাহলে তিনি আইনগত ব্যবস্থা নিতে পারতেন। প্রধান শিক্ষকের বিরুদ্ধে এলাকাবাসীর ও প্রাক্তন শিক্ষার্থীদের আনিত অভিযোগের ভিত্তিতে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। প্রতিবেদন জমা দেওয়ার জন্য ৭ দিন সময় দেওয়া হয়েছে। তাতে যদি সে অভিযুক্ত হয় তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

সংবাদদাতা/ ইলিয়াস

Facebook
WhatsApp
Twitter

এ সম্পর্কিত আরো খবর

সম্পাদকঃ

সুভাষ সাহা

যুগ্ন সম্পাদকঃ

কাজী কবির হোসেন

ঠিকানাঃ

নারায়ণগঞ্জ অফিসঃ
পদ্মা সিটি প্লাজা, কক্ষ নংঃ ২২২, ৫৫/বি
এস, এম মালেহ রোড, টানবাজার
নারায়ণগঞ্জ-১৪০০

যোগাযোগ

ফোনঃ ৭৬৪০৬৯৯
মোবাইলঃ ০১৭১১৫৬১৩৯০
ইমেইলঃ bisherbashi.com.bd@gmail.com

USA OFFICE:

Wasington DC Bureau Chief:
Dastagir Jahangir,
3621 Columbia Pike Suit #104
Arlington USA, VA
22204
Phone: 7036770679
Email: tugrilcz@gmail.com

 

Website Design & Developed By
MD Fahim Haque
<Power Coder/>
www.mdfahim.com
Web Solution – Since 2009

error: Content is protected !!