আজকের বাংলা তারিখ

  • আজ শুক্রবার, ২৫শে অক্টোবর, ২০২৪ ইং
  • ১০ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ (হেমন্তকাল)
  • ২১শে রবিউস-সানি, ১৪৪৬ হিজরী
  • এখন সময়, রাত ৮:৩২
ভুয়া জন্মসনদ তৈরির অভিযোগে জেলহাজতে তথ্য উদ্যোক্তা

ভুয়া জন্মসনদ তৈরির অভিযোগে জেলহাজতে তথ্য উদ্যোক্তা

প্রকাশিতঃ

অনলাইন ডেস্ক : বরগুনার বেতাগীতে ভুয়া জন্মসনদ তৈরির অভিযোগে মো. আরিফুর রহমান মাতুব্বর নামের এক উদ্যোক্তাকে গ্রেপ্তার করে জেলহাজতে পাঠিয়েছে পুলিশ। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকালে তাকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার মো. আরিফুর রহমান মাতুব্বর মোকামিয়া ইউনিয়নের উত্তর করুণা গ্রামের ফরিদ আহমেদ মাতুব্বরের ছেলে। তিনি মোকামিয়া ইউনিয়নের তথ্য উদ্যোক্তা হিসেবে কর্মরত।

উপজেলা প্রশাসন সূত্রে থেকে জানা গেছে, বুধবার বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোকামিয়া ইউনিয়ন পরিষদ পরিদর্শনে যান। তিনি ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা আরিফুর রহমানের কাছে জন্মনিবন্ধন কার্যক্রম সম্পর্কে জানতে চান। এ সময় আরিফুর রহমানের কম্পিউটার তল্লাশি করে চাঁদপুর, ফেনী, ময়মনসিংহসহ বিভিন্ন এলাকার ১৯৯টি ভুয়া জন্মনিবন্ধন খুঁজে পান। এছাড়াও প্রক্রিয়ারত আরো ৩১৪টি জন্মনিবন্ধন পাওয়া যায়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আরিফুর রহমান জানান, চলতি অক্টোবর মাসের ৫ তারিখের মধ্যে মোকামিয়া ইউনিয়ন পরিষদের ইউপি সচিব ও চেয়ারম্যানের আইডি ব্যবহার করে এসব জন্মনিবন্ধনের সনদ তৈরি করেন তিনি। এত অল্প সময়ে কিভাবে এতগুলো জন্মনিবন্ধন সনদ তৈরি করা হয়েছে, এ বিষয়ে কোনো সঠিক জবাব দিতে পারেননি।
এ সময় নিবন্ধনকৃতরা বাংলাদেশি নাকি রোহিঙ্গা, তা নিশ্চিত হতে পারেনি উপজেলা প্রশাসন। ইতোমধ্যে এসব জন্মনিবন্ধন বাতিলের জন্য জেলা প্রশাসকের কার্যালয়ে পাঠানো হয়েছে বলে জানিয়েছে উপজেলা প্রশাসন। এ বিষয়ে মোকামিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গাজী জালাল আহমেদ বলেন, ‘ভুয়া জন্মনিবন্ধন তৈরি করার বিষয়টি আমার জানা ছিল না। তথ্যসেবা কেন্দ্রের দায়িত্বরত ছেলেটি আমার ও সচিবের আইডি পাসওয়ার্ড কি ভাবে পেয়েছে, তা জানি না। ’

বেতাগী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ফারুক আহমেদ বলেন, মোকামিয়া ইউনিয়ন পরিষদের তথ্যসেবা কেন্দ্রে  জন্মনিবন্ধন তৈরির বিষয়টি সন্দেহজনক মনে হলে সেখানের দায়িত্বরত ব্যক্তিকে আটক করে পুলিশে সোপর্দ করা হয়েছে। তার বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

তিনি আরো বলেন, জন্মনিবন্ধন করা ব্যক্তিদের বর্তমান ঠিকানা ও জন্মস্থান বেতাগীতে নয়। ভুয়া জন্মসনদগুলোতে ভিন্ন ভিন্ন ঠিকানা ও জন্মস্থান রয়েছে। এ সিন্ডিকেটের সঙ্গে অন্য কেউ জড়িত আছে কি না, তা পুলিশকে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে। বেতাগী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. একরামুল হক বলেন, আরিফুর রহমান নামে এক আসামিকে আটক করে জেলহাজতে পাঠানো হয়েছে।

 

সংবাদদাতা/ ইলিয়াস

Facebook
WhatsApp
Twitter

এ সম্পর্কিত আরো খবর

সম্পাদকঃ

সুভাষ সাহা

যুগ্ন সম্পাদকঃ

কাজী কবির হোসেন

ঠিকানাঃ

নারায়ণগঞ্জ অফিসঃ
পদ্মা সিটি প্লাজা, কক্ষ নংঃ ২২২, ৫৫/বি
এস, এম মালেহ রোড, টানবাজার
নারায়ণগঞ্জ-১৪০০

যোগাযোগ

ফোনঃ ৭৬৪০৬৯৯
মোবাইলঃ ০১৭১১৫৬১৩৯০
ইমেইলঃ bisherbashi.com.bd@gmail.com

USA OFFICE:

Wasington DC Bureau Chief:
Dastagir Jahangir,
3621 Columbia Pike Suit #104
Arlington USA, VA
22204
Phone: 7036770679
Email: tugrilcz@gmail.com

 

Website Design & Developed By
MD Fahim Haque
<Power Coder/>
www.mdfahim.com
Web Solution – Since 2009

error: Content is protected !!