MENU

আজকের বাংলা তারিখ

  • আজ বুধবার, ১৬ই অক্টোবর, ২০২৪ ইং
  • ১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ (হেমন্তকাল)
  • ১২ই রবিউস-সানি, ১৪৪৬ হিজরী
  • এখন সময়, দুপুর ২:৪৮
Search
Close this search box.
কেন্দ্রের আশপাশে পানি, পরীক্ষার্থীদের ভোগান্তি

কেন্দ্রের আশপাশে পানি, পরীক্ষার্থীদের ভোগান্তি

প্রকাশিতঃ

অনলাইন ডেস্ক : সিলেট শিক্ষা বোর্ডে গতকাল মঙ্গলবার তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আবশ্যিক) বিষয়ের পরীক্ষা দিয়ে এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে। এর আগে গত ৩০ জুন সিলেট বিভাগ বাদে সারা দেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। বন্যার কারণে সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা ৮ জুলাই পর্যন্ত স্থগিত ছিল।

প্রথম দিনের পরীক্ষায় ৭২৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন, যা মোট পরীক্ষার্থীর ১ দশমিক শূন্য ২ শতাংশ। সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন চন্দ্র পাল বলেন, প্রথম দিনের অনুপস্থিতির হার স্বাভাবিক। অন্যান্য বছরেও এমনটা হয়। এখন কোনো কেন্দ্রেই বন্যার পানি নেই। তাই অনুপস্থিতির হারের পেছনে বন্যার কোনো প্রভাব নেই।

এদিকে একাধিক শিক্ষার্থী ও শিক্ষক জানিয়েছে, এখনো সিলেট বিভাগের বিভিন্ন এলাকা থেকে বন্যার পানি সরেনি। কিছু কেন্দ্রের আশপাশেও পানি আছে। অনেক স্থানে পানি মাড়িয়ে ও নৌকা দিয়ে শিক্ষার্থীরা পরীক্ষা দিতে আসে। এ জন্য অনেক পরীক্ষার্থীকে ভোগান্তিতে পড়তে হয়েছে।

সংশ্লিষ্ট কেন্দ্র সূত্রে জানা গেছে, সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার দক্ষিণ সুরমা ডিগ্রি কলেজের রাস্তা ও আঙিনায় বন্যার পানি ছিল। তাই পরীক্ষার্থীদের প্রবেশের জন্য রাস্তায় বালুর বস্তা ফেলা হয়। সেই বস্তা মাড়িয়ে শিক্ষার্থীরা কেন্দ্রে ঢোকে। এ কলেজের দুটি কক্ষে পানি থাকায় সেসব কক্ষে পরীক্ষা না নিয়ে পৃথক কক্ষে পরীক্ষা নেওয়া হয়। একইভাবে সিলেটের বালগঞ্জ ডিএন উচ্চবিদ্যালয় কেন্দ্রসহ বিভাগের বেশ কিছু কেন্দ্রের আশপাশে পানি থাকায় পরীক্ষার্থীদের দুর্ভোগ পোহাতে হয়।

শিক্ষা বোর্ড-সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, সিলেট শিক্ষা বোর্ডের আওতাধীন বিভাগের চার জেলা। পুরো বিভাগের ৩০৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৮২ হাজার ৭৯৫ জন পরীক্ষার্থীর এবার এইচএসসি পরীক্ষা দেওয়ার কথা ছিল। এর মধ্যে ৩৩ হাজার ৫৯০ জন ছাত্র এবং ৪৯ হাজার ২০৫ জন ছাত্রী। বিভাগের চার জেলায় মোট ৮৭টি পরীক্ষাকেন্দ্র রয়েছে। এর মধ্যে সিলেটে ৩৩টি, সুনামগঞ্জে ২২টি, মৌলভীবাজারে ১৪টি ও হবিগঞ্জে ১৮টি। পরীক্ষার দিন শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশে যাতে বিঘ্ন না ঘটে এবং নিরাপত্তা বিবেচনায় কেন্দ্রের ২০০ গজে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করে পুলিশ। এ ছাড়া কেন্দ্রের আশপাশে সমাবেশ ও মিছিলসহ কিছু বিষয়ের নিষেধাজ্ঞা দেওয়া হয়।

আগের রুটিন অনুযায়ী অন্য বিষয়ের পরীক্ষা হওয়ার পর ১৩ আগস্ট থেকে স্থগিত হওয়া চারটি বিষয়ের পরীক্ষা হবে। পরীক্ষার নতুন রুটিনও প্রকাশ করেছে সিলেট শিক্ষা বোর্ড। নতুন রুটিনে চারটি বিষয়ের পরীক্ষা হবে ১৩, ১৮, ২০ ও ২২ আগস্ট। অন্যান্য বিষয়ের পরীক্ষা আগের রুটিন অনুযায়ী হবে। আগের রুটিনে ৩০ জুন বাংলা প্রথম পত্র, ২ জুলাই বাংলা দ্বিতীয় পত্র, ৪ জুলাই ইংরেজি প্রথম পত্র ও ৭ জুলাই ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা হওয়ার কথা ছিল।

এখন ১৩ আগস্ট বাংলা প্রথম পত্র, ১৮ আগস্ট বাংলা দ্বিতীয় পত্র, ২০ আগস্ট ইংরেজি প্রথম পত্র ও ২২ আগস্ট ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, গতকাল এইচএসসি পরীক্ষার প্রথম দিন মোট ৬৯ হাজার ৮৫৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। প্রথম দিনের পরীক্ষায় কোনো শিক্ষার্থী বহিষ্কার হয়নি। তবে কেন্দ্রে অসংলগ্নতা ও অনিয়ম খতিয়ে দেখতে ২৪টি বহির্ভিজিলেন্স টিম এবং বোর্ডের ৬টি অভ্যন্তরীণ ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে। এসব দল অনিয়ম দেখলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়ার পাশাপাশি বোর্ড কর্তৃপক্ষ ও স্থানীয় প্রশাসনকে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করবে।

 

সংবাদদাতা/ ইলিয়াস

Facebook
WhatsApp
Twitter

এ সম্পর্কিত আরো খবর

সম্পাদকঃ

সুভাষ সাহা

যুগ্ন সম্পাদকঃ

কাজী কবির হোসেন

ঠিকানাঃ

নারায়ণগঞ্জ অফিসঃ
পদ্মা সিটি প্লাজা, কক্ষ নংঃ ২২২, ৫৫/বি
এস, এম মালেহ রোড, টানবাজার
নারায়ণগঞ্জ-১৪০০

যোগাযোগ

ফোনঃ ৭৬৪০৬৯৯
মোবাইলঃ ০১৭১১৫৬১৩৯০
ইমেইলঃ bisherbashi.com.bd@gmail.com

USA OFFICE:

Wasington DC Bureau Chief:
Dastagir Jahangir,
3621 Columbia Pike Suit #104
Arlington USA, VA
22204
Phone: 7036770679
Email: tugrilcz@gmail.com

 

Website Design & Developed By
MD Fahim Haque
<Power Coder/>
www.mdfahim.com
Web Solution – Since 2009

error: Content is protected !!