আজকের বাংলা তারিখ

  • আজ শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০২৪ ইং
  • ৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ (হেমন্তকাল)
  • ১৪ই রবিউস-সানি, ১৪৪৬ হিজরী
  • এখন সময়, সকাল ১০:২৩
গাজী টায়ার্সে আগুন: গণশুনানির পর নিখোঁজ ৮০ জন্য

গাজী টায়ার্সে আগুন: গণশুনানির পর নিখোঁজ ৮০ জন্য

প্রকাশিতঃ

অনলাইন ডেস্ক : নারায়ণগঞ্জের রূপগঞ্জে গাজী টায়ার্স কারখানায় আগুন লাগার ঘটনায় নিখোঁজ ৮০ জনের তালিকা করেছে জেলা প্রশাসন গঠিত ৮ সদস্যের তদন্ত কমিটি। রোববার (১ সেপ্টেম্বর) বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত উপজেলার রূপসী এলাকায় কারখানাটির ভেতরে প্রত্যক্ষদর্শী ও স্বজনদের নিয়ে অনুষ্ঠিত গণশুনানিতে এ তালিকা তৈরি করা হয়। এ সময় স্বজনদের কাছ থেকে নিখোঁজদের ছবি সংগ্রহ ও নাম-ঠিকানা লিপিবদ্ধসহ তাদের সবশেষ অবস্থান জানতে মোবাইল ফোন ট্র্যাকিং করে নানাভাবে পর্যবেক্ষণ করে তদন্ত কমিটি। গণশুনানি কার্যক্রম শেষে তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিট্রেট হামিদুর রহমান সাংবাদিকদের এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘আমরা ঘটনার প্রত্যক্ষদর্শী, নিখোঁজদের স্বজন ও কারখানার লোকজনের সঙ্গে কথা বলে তাদের কাছ থেকে সব তথ্য সংগ্রহ করেছি। স্বজনদের দেওয়া নাম-ঠিকানা অনুযায়ী নিখোঁজ ৮০ জনের একটি তালিকা তৈরি করেছি। এছাড়াও স্থানীয় শিক্ষার্থী ও উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সংস্থার তৈরি করা তালিকাগুলো যাচাই-বাছাই করে নিখোঁজদের পূর্ণাঙ্গ তালিকা তৈরি করব। এরপর ১০ কার্য দিবসের মধ্যে আমরা তদন্ত প্রতিবেদন দাখিল করব।’
এদিকে গণশুনানি চলাকালে নিখোঁজদের সন্ধানের দাবিতে কারখানার সামনে প্রায় ১৫ মিনিট ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন এলাকাবাসী ও স্বজনরা। এ সময় যানবাহন চলাচল বন্ধ হয়ে গেলে সেনাবাহিনী ও বিজিবির সদস্যরা বুঝিয়ে অবরোধকারীদের মহাসড়ক থেকে সরিয়ে আনেন। পরে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।

এর আগে গত বৃহস্পতিবার (২৯ আগস্ট) দুপুরে আট সদস্যের তদন্ত কমিটির উপস্থিতিতে আগুনে পুড়া ছয় তলা ভবনটি পরিদর্শন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপকসহ বিশেষজ্ঞ কয়েকজন প্রকৌশলী।

ল্যাডার মেশিনে উঠে প্রতিটি তলায় ড্রোনের মাধ্যমে তল্লাশি শেষে বুয়েটের অধ্যাপক সাংবাদিকদের জানান, উপরের তিনটি তলার ছাদ ধসে পড়ায় ভবনটি খুবই ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। যে কোনো সময় পুরো ভবন ধসে পড়তে পারে। তবে তার পরামর্শে নিচতলার বেজমেন্টে ফায়ার সার্ভিস তল্লাশি করে কোনো লাশ বা মানব দেহের অংশবিশেষ পাননি।

প্রসঙ্গত, গত ২৫ আগস্ট গাজী গ্রুপের চেয়ারম্যান ও নারায়ণগঞ্জ-১ আসনের সাবেক সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজীকে আদালত ছয় দিনের রিমান্ড মঞ্জুর করলে ওইদিন রূপগঞ্জের রূপসী এলাকায় আনন্দ মিছিল বের করে বিএনপি ও বিভিন্ন সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এ সময় সহস্রাধিক মানুষ গাজী টায়ার্স কারখানার ভেতরে প্রবেশ করে মেশিন ও আসবাবপত্রসহ বিভিন্ন সামগ্রী লুটপাট করে। রাত ৯টার দিকে দুর্বৃত্তরা কারখানাটিতে আগুন ধরিয়ে দিলে ভেতরে শত শত মানুষ আটকা পড়েন বলে দাবি করে আসছেন নিখোঁজদের স্বজনরা।

 

সংবাদদাতা/ ইলিয়াস

Facebook
WhatsApp
Twitter

এ সম্পর্কিত আরো খবর

সম্পাদকঃ

সুভাষ সাহা

যুগ্ন সম্পাদকঃ

কাজী কবির হোসেন

ঠিকানাঃ

নারায়ণগঞ্জ অফিসঃ
পদ্মা সিটি প্লাজা, কক্ষ নংঃ ২২২, ৫৫/বি
এস, এম মালেহ রোড, টানবাজার
নারায়ণগঞ্জ-১৪০০

যোগাযোগ

ফোনঃ ৭৬৪০৬৯৯
মোবাইলঃ ০১৭১১৫৬১৩৯০
ইমেইলঃ bisherbashi.com.bd@gmail.com

USA OFFICE:

Wasington DC Bureau Chief:
Dastagir Jahangir,
3621 Columbia Pike Suit #104
Arlington USA, VA
22204
Phone: 7036770679
Email: tugrilcz@gmail.com

 

Website Design & Developed By
MD Fahim Haque
<Power Coder/>
www.mdfahim.com
Web Solution – Since 2009

error: Content is protected !!