MENU

আজকের বাংলা তারিখ

  • আজ বুধবার, ১৬ই অক্টোবর, ২০২৪ ইং
  • ১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ (হেমন্তকাল)
  • ১২ই রবিউস-সানি, ১৪৪৬ হিজরী
  • এখন সময়, দুপুর ২:৪৮
Search
Close this search box.
‘জনগণের সেবা করতে’ পদ ফেরত চান অপসারিত ভাইস চেয়ারম্যানরা

‘জনগণের সেবা করতে’ পদ ফেরত চান অপসারিত ভাইস চেয়ারম্যানরা

প্রকাশিতঃ

অনলাইন ডেস্ক : আওয়ামী লীগ সরকারের পতনের পর পদ থেকে অপসারিত উপজেলা ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানরা নিজেদের পদে ফেরার দাবি জানিয়েছেন। সোমবার (২ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘বাংলাদেশ উপজেলা ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান ফোরাম’- এর ব্যানারে আয়োজিত মানববন্ধনে অন্তর্বর্তীকালীন সরকারের কাছে এ দাবি জানান তারা।

মানববন্ধনে পদ থেকে অপসারিত ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানরা বলেন, সম্প্রতি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এক দফা দাবির মুখে গত ৫ আগস্ট পদত্যাগ করে দেশ ছাড়েন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পর ১২আগস্ট স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে প্রত্যেক উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানের উপস্থিতির তথ্য চাওয়া হয়। এরপর ১২ ও ১৩ আগস্ট উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের উপস্থিতির তালিকাও পাঠানো হয়।

পরে ১৪ আগস্ট স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে অপর আদেশে জানানো হয়, যেসব উপজেলায় চেয়ারম্যান বা প্যানেল চেয়ারম্যানরা অনুপস্থিত সেখানে স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তারা দায়িত্ব পালন করবেন। এদিকে গত ১৯ আগস্ট স্থানীয় সরকারের অধীনে সব জনপ্রতিনিধিরে অপসারণের ক্ষমতা নেয় সরকার। এর পর প্রথমে উপজেলা চেয়ারম্যান এবং পরবর্তীতে ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের অপসারণ করা হয়।

তারা দাবি করেন, সরকার পতনের পর দেশের অদ্ভুত পরিস্থিতির মধ্যেও ভাইস চেয়ারম্যানরা নিয়মিত অফিস করেছেন। কারণ ভাইস চেয়ারম্যানরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত। তারপরেও কেন আমাদের অপসারণ করা হলো? শুধু তাই নয়, সিটি করপোরেশন ও পৌরসভার কাউন্সিলররা, জেলা পরিষদের সদস্যরা এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বাররা স্ব পদে বহাল আছেন। সেখানে আমরা কেন স্ব পদে বহাল থাকতে পারি না?

তারা আরও বলেন, বৈষম্যবিবোধী ছাত্র আন্দোলনে তো আমাদের ভাই-বোন ও আমাদের সন্তানেরাও ছিল। যেখানে বৈষম্য দূরীকরণের জন্য আন্দোলন করে আমরা কেন বৈষম্যের শিকার? জনগণ আমাদের ভোট দিয়ে তাদের প্রতিনিধিত্ব করার সুযোগ দিয়েছেন। আমরা নির্বাচিত হয়েছি মাত্র দেড় থেকে দুই মাস। নির্বাচন করতে গিয়ে আমাদের আর্থিক, শারীরিক ক্ষতি সাধিত হয়েছে। বর্তমানে আমরা মানসিক ও সামাজিকভাবেও ক্ষতিগ্রস্ত। তাই অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসসহ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা হাসান আরিফের সুদৃষ্টি কামনা এবং ন্যায়বিচার দাবি করছি।

এসময় নারায়নগঞ্জের সোনারগাঁও উপজেলার সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা পারভীন শ্যামলী বলেন, আমরা আইনি লড়াইয়ে যাবো না। আমাদের বিশ্বাস প্রধান উপদেষ্টা আমাদের দাবি মেনে নেবেন। ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান সোহেল রানা বলেন, আমরা ভাইস চেয়ারম্যান পদে স্ব-পদে বহাল চাই। এটা আমাদের ন্যায্য দাবি। তৃণমূলের জনগণকে সেবা দিতে হলে ভাইস-চেয়ারম্যানদের প্রয়োজন। উপজেলা চেয়ারম্যানরা দলীয়ভাবে নির্বাচিত হলেও হতে পারে। কিন্তু ভাইস চেয়ারম্যানরা ৮০ ভাগই স্বতন্ত্রভাবে নির্বাচন করে নিরপেক্ষভাবে নির্বাচিত হয়েছি। আমরা বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের কাছে আবেদন জানাচ্ছি যাতে আমাদের স্ব-পদে বহাল করা হয় এবং আমরা যেনে জনগণের সেবা করতে পারি।

দিনাজপুরের চিচির বন্দরের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান লায়লা বানু, ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার ভাইস চেয়ারম্যান মো. হানিফসহ শতাধিক ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান সেখান উপস্থিত ছিলেন। মানববন্ধন শেষে তারা মিছিল নিয়ে শিক্ষা ভবনের দিকে চলে যান।

 

সংবাদদাতা/ ইলিয়াস

Facebook
WhatsApp
Twitter

এ সম্পর্কিত আরো খবর

সম্পাদকঃ

সুভাষ সাহা

যুগ্ন সম্পাদকঃ

কাজী কবির হোসেন

ঠিকানাঃ

নারায়ণগঞ্জ অফিসঃ
পদ্মা সিটি প্লাজা, কক্ষ নংঃ ২২২, ৫৫/বি
এস, এম মালেহ রোড, টানবাজার
নারায়ণগঞ্জ-১৪০০

যোগাযোগ

ফোনঃ ৭৬৪০৬৯৯
মোবাইলঃ ০১৭১১৫৬১৩৯০
ইমেইলঃ bisherbashi.com.bd@gmail.com

USA OFFICE:

Wasington DC Bureau Chief:
Dastagir Jahangir,
3621 Columbia Pike Suit #104
Arlington USA, VA
22204
Phone: 7036770679
Email: tugrilcz@gmail.com

 

Website Design & Developed By
MD Fahim Haque
<Power Coder/>
www.mdfahim.com
Web Solution – Since 2009

error: Content is protected !!