আজকের বাংলা তারিখ

  • আজ শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০২৪ ইং
  • ৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ (হেমন্তকাল)
  • ১৪ই রবিউস-সানি, ১৪৪৬ হিজরী
  • এখন সময়, সকাল ৬:৩৪
শেখ হাসিনার বিরুদ্ধে গণহত্যার আরো ৩ অভিযোগ

শেখ হাসিনার বিরুদ্ধে গণহত্যার আরো ৩ অভিযোগ

প্রকাশিতঃ
অনলাইন ডেস্ক : কোটা সংস্কার ও সরকার পতনের আন্দোলনে নিরস্ত্র ছাত্র-জনতাকে গুলি করে হত্যা ও হত্যার পর লাশ পোড়ানোর ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৮০ জনের বিরুদ্ধে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের আরো তিনটি অভিযোগ দায়ের করা হয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায় বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) এই অভিযোগ জমা পড়ে।

একটি অভিযোগ দেন মানারত ইউনিভার্সিটির ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের নিহত শিক্ষার্থী আহনাফ আবীর আশরাফুল্লাহর বোন সাইয়েদা আক্তার। আবীর ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন। শেখ হাসিনা সরকারের পতনের দিন গত ৫ আগস্ট সকাল ৯টার দিকে ছাত্র-জনতার শান্তিপূর্ণ আন্দোলনে নির্বিচার গুলিতে ঘটনাস্থলে নিহত হন আবীর।

আরেকটি অভিযোগ দেন ৫ আগস্ট রাজধানীর উত্তরার পূর্ব থানার সামনে গুলিতে নিহত নেত্রকোনার সাইফুল ইসলাম সেকুলের ভাই মো. খায়রুল ইসলাম। আরেক অভিযোগদাতা হলেন- গত ২০ জুলাই সাভার বাজার রোড এলাকার আমিন টাওয়ারের সামনে পুলিশের গুলিত নিহত মো. মেহেদী হাসানের বাবা বাচ্চু সরকার।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন, ১৯৭৩ এর ৩(২) ও ৪(১) (২) ধারা অনুসারে আসামিদের বিরুদ্ধে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগের যথাযথ তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়ার আরজি জানিয়েছেন অভিযোগকারীরা।তদন্ত সংস্থার উপ-পরিচালক (প্রশাসন) মো. আতাউর রহমান কালের কণ্ঠকে বলেন, ‘বুধবার (৫ আগস্ট) তিনটি অভিযোগ কমপ্লেন্ট রেজিস্ট্রিভুক্ত করা হয়েছে। সব মিলিয়ে ১৪টি অভিযোগ কমপ্লেইন্ট রেজিস্ট্রিভুক্ত করেছে তদন্ত সংস্থা। ১৩টি অভিযোগ কোটা সংস্কার ও সরকার পতনের আন্দোলনকেন্দ্রিক। একটি অভিযোগ ২০১৩ সালে হেফাজতে ইসলামের কর্মসূচিকে ঘিরে। ১২টি অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আসামি করা হয়েছে।’

ট্রাইব্যুনাল, প্রসিকিউশন ও তদন্ত সংস্থার পুনর্গঠন প্রক্রিয়া শেষ হলে তদন্তকারী কর্মকর্তা মাঠ পর্যয়ে তদন্তে নামবেন বলে জানান এই কর্মকর্তা। অন্য আসামিদের মধ্যে সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, সাবেক তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মাদ আলী আরাফাত, সাভার-আশুলিয়ার সাবেক সংসদ সদস্য মো. সাইফুল ইসলাম, সাবেক কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী, আব্দুর রাজ্জাক, পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, সাবেক অতিরিক্ত আইজিপি হারুন অর রশিদ ও সাবেক ডিবি প্রধান হারুন অর রশিদ উল্লেখযোগ্য।

 

সংবাদদাতা/ ইলিয়াস

Facebook
WhatsApp
Twitter

এ সম্পর্কিত আরো খবর

সম্পাদকঃ

সুভাষ সাহা

যুগ্ন সম্পাদকঃ

কাজী কবির হোসেন

ঠিকানাঃ

নারায়ণগঞ্জ অফিসঃ
পদ্মা সিটি প্লাজা, কক্ষ নংঃ ২২২, ৫৫/বি
এস, এম মালেহ রোড, টানবাজার
নারায়ণগঞ্জ-১৪০০

যোগাযোগ

ফোনঃ ৭৬৪০৬৯৯
মোবাইলঃ ০১৭১১৫৬১৩৯০
ইমেইলঃ bisherbashi.com.bd@gmail.com

USA OFFICE:

Wasington DC Bureau Chief:
Dastagir Jahangir,
3621 Columbia Pike Suit #104
Arlington USA, VA
22204
Phone: 7036770679
Email: tugrilcz@gmail.com

 

Website Design & Developed By
MD Fahim Haque
<Power Coder/>
www.mdfahim.com
Web Solution – Since 2009

error: Content is protected !!