MENU

আজকের বাংলা তারিখ

  • আজ বৃহস্পতিবার, ১৭ই অক্টোবর, ২০২৪ ইং
  • ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ (হেমন্তকাল)
  • ১৩ই রবিউস-সানি, ১৪৪৬ হিজরী
  • এখন সময়, সকাল ৯:২৪
Search
Close this search box.
নতুন কারখানা স্থাপন, ১৫০ কোটি টাকা বিনিয়োগ করবে লভেলো

নতুন কারখানা স্থাপন, ১৫০ কোটি টাকা বিনিয়োগ করবে লভেলো

প্রকাশিতঃ
অনলাইন ডেস্ক : ময়মনসিংহের ভালুকায় বিদ্যমান উৎপাদন কারখানা সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে দেশি আইসক্রিম কম্পানি তাওফিকা ফুডস অ্যান্ড লভেলো আইসক্রিম পিএলসি। পুঁজিবাজারে তালিকাভুক্ত কম্পানিটি নতুন কারখানা স্থাপনে ১৫০ কোটি টাকা বিনিয়োগের ঘোষণা দিয়েছে। অভ্যন্তরীণ উৎস ও ব্যাংকের অর্থায়ন থেকে নতুন কারখানায় বিনিয়োগ করবে লভেলো। এক সংবাদ বিজ্ঞপ্তিতে কম্পানিটি জানিয়েছে, পণ্যের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে উৎপাদন সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে এই সম্প্রসারণ করা হচ্ছে।

নতুন কারখানা স্থাপনের জন্য লভেলো ময়মনসিংহের ভালুকায় বিদ্যমান উৎপাদন কারখানাসংলগ্ন ৫৯.১৬ শতাংশ জমি কিনেছে। বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, বাংলাদেশে দেশি ব্র্যান্ডের আইসক্রিমের বাজারের আকার প্রায় এক হাজার ৪০০ কোটি টাকা। ২০২৫ সাল নাগাদ এর আকার দুই হাজার ৬০০ কোটি টাকায় পৌঁছতে পারে।নতুন আইসক্রিম উৎপাদন ইউনিটের মূলধনী যন্ত্রপাতি কেনার জন্য কম্পানিটি আন্তর্জাতিক সরবরাহকারী টেট্রা প্যাক সাউথইস্ট এশিয়া (সিঙ্গাপুর), এমইসি গ্রুপ (চীন), টেকনোআইস (ইতালি) ও ইয়ানতাই মুন কো. লিমিটেডের (চীন) সঙ্গে চুক্তি স্বাক্ষর করবে।

কম্পানি সচিব মো. মহিউদ্দিন সরদার বলেন, ‘এই সম্প্রসারণের মাধ্যমে আমরা আমাদের উৎপাদন সক্ষমতা দ্বিগুণেরও বেশি করার পরিকল্পনা করছি। পাশাপাশি মার্কেট শেয়ার বাড়ানোর লক্ষ্যের সঙ্গে সংগতি রেখে একটি বৃহৎ মার্কেট সেগমেন্টের কাছে পৌঁছানোর পরিকল্পনা করছি।’
উৎপাদন শুরু হওয়ার পর লভেলোর নতুন কারখানা দৈনিক দুই লাখ ৫০ হাজার লিটার আইসক্রিম উৎপাদন করতে পারবে বলে আশা করা হচ্ছে, যা লভেলোর বর্তমান উৎপাদনক্ষমতার দ্বিগুণেরও বেশি। প্রকল্পটি ২০২৫ সালের জুনে সম্পন্ন হওয়ার কথা রয়েছে।

গতকাল সোমবার লভেলোর শেয়ারদর ছিল ৭৯ টাকা ৭০ পয়সা। গত সাত কার্যদিবসে স্টক এক্সচেঞ্জে কম্পানিটির  শেয়ারের দাম প্রায় ২০ শতাংশ বেড়েছে। ২০২৪ সালের জানুয়ারি-মার্চ প্রান্তিকে বিক্রি বাড়ার সুবাদে ৭৩ শতাংশ মুনাফা বেড়েছে বলে জানিয়েছে আইসক্রিম উৎপাদনকারী প্রতিষ্ঠানটি।
২০২৪ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত লাভলো ৬.০১ কোটি টাকা মুনাফা করেছে, যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৩.৪৭ কোটি টাকা। লভেলোর শেয়ারপ্রতি আয় (ইপিএস) আগের অর্থবছরের একই সময়ের ০.৪১ টাকা থেকে বেড়ে ০.৭১ টাকায় দাঁড়িয়েছে।

মুনাফা বৃদ্ধির বিষয়ে কম্পানিটি জানায়, আইসক্রিমের ব্যবসা মৌসুমভিত্তিক। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত গ্রীষ্ম শুরু হওয়ায় আইসক্রিম বিক্রি বেড়েছে। তবে ২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে মার্চ পর্যন্ত প্রথম ৯ মাসে কম্পানিটির মুনাফা হয়েছে ১০.৮৫ কোটি টাকা, যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৯.৬৫ কোটি টাকা।
২০২১ সালে প্রতিষ্ঠানটি তাদের ব্যবসা সম্প্রসারণের জন্য প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ৩০ কোটি টাকা সংগ্রহ করেছে। ২০২৪ সালের ৩১ আগস্ট পর্যন্ত কম্পানিটির ৪১.১২ শতাংশ শেয়ার স্পন্সর ও পরিচালকদের হাতে, ১৭.৮৮ শতাংশ শেয়ার বিভিন্ন প্রতিষ্ঠানের হাতে এবং ৪১ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে ছিল।

 

সংবাদদাতা/ ইলিয়াস

Facebook
WhatsApp
Twitter

এ সম্পর্কিত আরো খবর

সম্পাদকঃ

সুভাষ সাহা

যুগ্ন সম্পাদকঃ

কাজী কবির হোসেন

ঠিকানাঃ

নারায়ণগঞ্জ অফিসঃ
পদ্মা সিটি প্লাজা, কক্ষ নংঃ ২২২, ৫৫/বি
এস, এম মালেহ রোড, টানবাজার
নারায়ণগঞ্জ-১৪০০

যোগাযোগ

ফোনঃ ৭৬৪০৬৯৯
মোবাইলঃ ০১৭১১৫৬১৩৯০
ইমেইলঃ bisherbashi.com.bd@gmail.com

USA OFFICE:

Wasington DC Bureau Chief:
Dastagir Jahangir,
3621 Columbia Pike Suit #104
Arlington USA, VA
22204
Phone: 7036770679
Email: tugrilcz@gmail.com

 

Website Design & Developed By
MD Fahim Haque
<Power Coder/>
www.mdfahim.com
Web Solution – Since 2009

error: Content is protected !!