রবিবার ১ বৈশাখ, ১৪৩১ ১৪ এপ্রিল, ২০২৪ রবিবার

অভিনেতা দিলীপ কুমার আর নেই

অনলাইন ডেস্ক :-কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার আর নেই। তার বয়স হয়েছিল ৯৮।

বুধবার (৭ জুলাই) সকাল সাড়ে ৭টার দিকে মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। টাইমস অব ইন্ডিয়া এই তথ্য জানিয়েছে।

মাইক্রোব্লগিং সাইট টুইটারে ‘ট্র্যাজেডি কিং’ হিসেবে পরিচিত এই অভিনেতার মৃত্যুর খবরটি নিশ্চিত করে তার পারিবারিক বন্ধু ফয়সাল ফারুকী লিখেছেন, ‘অত্যন্ত দুঃখ ভারাক্রান্ত মন নিয়ে জানাচ্ছি, আমাদের সবার প্রিয় দিলীপ সাহেব কিছুক্ষণ আগে মারা গেছেন। আমরা সৃষ্টিকর্তার কাছ থেকে এসেছি তার কাছেই ফিরে যাবো।’

দিলীপ কুমারের প্রকৃত নাম মো. ইউসুফ খান। ভারতীয় চলচ্চিত্রে অভিনয় শুরু করার পর তার নাম রাখা হয় দিলীপ কুমার। ১৯৪৪ সালে ‘জোয়ার ভাটা’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে অভিষেক হয় এই অভিনেতার। এ সিনেমার মাধ্যমে জনপ্রিয়তার শীর্ষে চলে যান তিনি। 

দীর্ঘ ছয় দশকের বলিউড জীবনে ৬০টির বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন দিলীপ কুমার। তার অভিনীত উল্লেখযোগ্য সিনেমা হলো- ‘নয়া দৌড়’, ‘মধুমতি’, ‘গঙ্গা যমুনা’, ‘রাম অউর শ্যাম’, ‘দাগ’, ‘আজাদ’, ‘দেবদাস’, ‘মুঘল-ই-আজম’, ‘কোহিনূর’, ‘পয়গাম’, ‘আদমি’, ‘শক্তি’, ‘লিডার’ ইত্যাদি। ১৯৯৮ সালে ‘কিলা’ সিনেমায় তাকে শেষবার রুপালি পর্দায় দেখা গেছে।

দিলীপ কুমার ভারতের প্রথম ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড জয়ী অভিনেতা। ১৯৯১ সালে ভারত সরকার তাকে পদ্মভূষণ সম্মানে ভূষিত করে। এছাড়া ১৯৯৪ সালে সম্মানসূচক দাদাসাহেব ফালকে পুরস্কার পান তিনি।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/আয়েশা

Categories: বিনোদন

Leave A Reply

Your email address will not be published.