রবিবার ১ বৈশাখ, ১৪৩১ ১৪ এপ্রিল, ২০২৪ রবিবার

পরিকল্পনা প্রতিমন্ত্রী হচ্ছেন শামসুল আলম

অনলাইন ডেস্ক :-পরিকল্পনা প্রতিমন্ত্রী হচ্ছেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদ্য সাবেক হওয়া সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম। তিনি দীর্ঘ ১২ বছর ধরে চুক্তিভিত্তিক এই বিভাগের দায়িত্ব পালন করেছেন।

গত ৩০ জুন তার মেয়াদ শেষ হয়েছে। রোববার (১৮ জুলাই) প্রতিমন্ত্রী হিসেবে বঙ্গভবনে শপথ নেবেন তিনি।

নিয়ম অনুযায়ী মন্ত্রী-প্রতিমন্ত্রী নিয়োগ হওয়ার পর সরকারপ্রধান সংশ্লিষ্ট মন্ত্রিপরিষদ সদস্যের দপ্তর বণ্টন করেন। দায়িত্বশীল সূত্র জানিয়েছে, পরিকল্পনা প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ার জন্যই তাকে মন্ত্রিসভায় নিচ্ছেন প্রধানমন্ত্রী।

গতকাল বৃহস্পতিবার রাতে শামসুল আলমকে প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগের ফাইল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে গেছে বলে জানা গেছে।

এ বিষয়ে শামসুল আলম বলেন, প্রধানমন্ত্রী আমাকে জিইডিতে যে দায়িত্ব দিয়েছিলেন, সেটি আমি সূচারুরূপে পালন করেছি। এখন যে বিশ্বাস ও আস্থা রেখে নতুন দায়িত্ব দিচ্ছেন, সেটিও যথাযথভাবে পালন করব ইনশাআল্লাহ।

শামসুল আলম পেশাগত জীবনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৫ বছর অধ্যাপনার অভিজ্ঞতা শেষে প্রেষণে ছুটিতে যান।

এ ছাড়া ২০০২-০৫ সাল পর্যন্ত জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থায় পূর্ণকালীন চাকরিতে যুক্ত ছিলেন। ২০০৯ সালে পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব মর্যাদা) হিসেবে নিয়োগ পান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার টানা তিন মেয়াদের সরকারের প্রথম থেকে ভিশনারি সব পদক্ষেপের সঙ্গে নিবিড়ভাবে যুক্ত আছেন ড. আলম। বাংলাদেশের প্রথম দীর্ঘমেয়াদি প্রেক্ষিত পরিকল্পনা ‘রূপকল্প ২০১০-২০২১’ এবং শতবর্ষী বদ্বীপ পরিকল্পনা ২১০০-সহ একাধিক পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণীত হয়েছে তার হাত ধরে।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/আয়েশা

Categories: জাতীয়

Leave A Reply

Your email address will not be published.