শনিবার ৭ বৈশাখ, ১৪৩১ ২০ এপ্রিল, ২০২৪ শনিবার

জার্মানিতে ভারী বৃষ্টি ও বন্যায় প্রাণহানী ১০০ ছাড়ালো

অনলাইন ডেস্ক : পশ্চিম জার্মানির বিভিন্ন অঞ্চলে ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় প্রাণহানীর সংখ্যা বেড়ে ১০০ ছাড়িয়েছে। আর পুরো ইউরোপে এ সংখ্যাটা ১১৭ জন। আজ শুক্রবার (১৬ জুলাই) স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, জার্মানিতে বন্যায় প্রাণহানী বেড়ে কমপক্ষে ৯৩ থেকে ১০৩ জনে দাঁড়িয়েছে।

জার্মানিতে ভারী বৃষ্টি ও বন্যা: মৃত্যু বেড়ে ৮০, নিখোঁজ ১৩০০

এর আগে বার্তা সংস্থাটি জানিয়েছিল, বন্যায় এখনো নিখোঁজ আছেন আরও এক হাজার ৩০০ মানুষ।

গত বুধবার (১৪ জুলাই) রাতে শুরু হওয়া এই বন্যায় জার্মানির পশ্চিমাঞ্চলীয় রাইনলান্ড-পালাটিনেট প্রদেশে ৬টি ভবন ধসে পড়েছে এবং নিখোঁজ আছেন অনেকে। জীবন বাঁচাতে বিভিন্ন বাসা-বাড়ির ছাদে আশ্রয় নিয়েছেন স্থানীয়রা।

A man walks through the water in an area affected by floods following heavy rainfalls in Bad Neuenahr-Ahrweiler, Germany, July 15, 2021. REUTERS/Wolfgang Rattay

স্থানীয় পুলিশের এক মুখপাত্র জানান, বন্যা থেকে বাচতে অনেক মানুষ অবস্থান নিয়েছে বাড়ির ছাদে। তবে সেখানে মোট কতজন অবস্থান করছে, তা এখনো পরিষ্কার নয়। অনেক এলাকায় ফায়ার সার্ভিস ও উদ্ধারকারী দলের সদস্যদের পাঠানো হয়েছে। উদ্ধারকাজ এখনো অব্যাহত আছে। শেষ হলে প্রকৃত অবস্থা জানা যাবে।

এদিকে বন্যার কারণে দেশটির রাইন নদীতে নৌ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। বন্ধ রয়েছে স্থানীয় রেল, সড়ক ও নৌ যোগাযোগ ব্যবস্থা। ভারী বৃষ্টির কারণে অনেক এলাকায় প্রবেশ করতে পারছে উদ্ধারকারী বাহিনী। জরুরি অবস্থা জারি করা হয়েছে প্রদেশের ভুলকানাইফেল জেলায়।

German Finance Minister Olaf Scholz visits a damaged area following heavy rainfalls in Bad Neuenahr-Ahrweiler, Germany, July 15, 2021. REUTERS/Wolfgang Rattay

এই ঘটনায় জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘এমন বিপর্যয়ে আমি হতবাক। বন্যায় অনেক মানুষ বিপাকে পড়েছেন। নিহত ও নিখোঁজ পরিবারের সদস্যদের প্রতি আমার সমবেদনা রইল।’

জার্মানির পাশাপাশি ইউরোপের বেলজিয়াম ও নেদারল্যান্ডসেও আবহাওয়ার একই অবস্থা বিরাজ করছে। এই দুই দেশেও ভারী বর্ষণে বন্যা সৃষ্টি হয়েছে। বেলজিয়ামে প্রায় ১ হাজার বাড়ির বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/ব্রিজ

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.