শনিবার ৭ বৈশাখ, ১৪৩১ ২০ এপ্রিল, ২০২৪ শনিবার

জিভে জল আনা শাহী জর্দা

অনলাইন ডেস্ক : বিভিন্ন উৎসব-আয়োজনে জর্দা দিয়ে আপ্যায়ন করা হয়।  ভারী খাবারের পর জর্দা কার না পছন্দ।  জর্দার মধ্যে সবচেয়ে সুস্বাধু ও মুখোরোচক হচ্ছে শাহী জর্দা।  রঙ-স্বাদ ও ঘ্রাণে অতুলনীয় এই জর্দার কথা শুনলে জিভে জল এসে যায়।  

উপকরণ :বাসমতি চাল ১ কাপ, পানি দেড় লিটার, চিনি ১ কাপ, কাজু ও পেস্তা বাদাম প্রয়োজন অনুযায়ী, ঘি ১/৩ কাপ, কেউড়া জল ১/২ চা চামচ, দারুচিনি ১ টুকরা, কিসমিস ১ টেবিল চামচ, মোরব্বা ১/৪ কাপ, মাওয়া ২ টেবিল চামচ, বেবি সুইটস প্রয়োজন অনুযায়ী। লাল, সবুজ ও হলুদ ফুড কালার ১ ফোটা করে।

প্রণালি :প্রথমে প্যানে পানি দিন। পানি ফুটে উঠলে এর মধ্যে দুধে ভেজানো জাফরান, আগে থেকে ভিজিয়ে রাখা বাসমতি চাল দিয়ে রান্না করুন। চালটা শতভাগ রান্না হয়ে এলে পানি ঝরিয়ে রাখুন।

একটি প্যানে ঘি দিন। ঘি গরম হলে এর মধ্যে দারুচিনি, এলাচ, কিসমিস, বাদাম দিয়ে নাড়ুন। এরপর চিনি ও সামান্য পানি দিয়ে দিন। পানি ফুটে উঠলে এর মধ্যে সিদ্ধ করে রাখা ভাতটা দিয়ে দিন। মিডিয়াম আঁচে ২-৩ মিনিট জাল দিয়ে পানি শুকিয়ে নিন। উপরে বাদাম কুঁচি, মাওয়া ও মোরব্বা দিয়ে দিন। ভাতের উপরের অংশে একটু দূরে দূরে এক ফোটা করে লাল, হলুদ ও সবুজ ফুড কালার দিন। এবার প্যানের ঢাকনা ভালো করে ঢেকে দমে রাখুন ২৫-৩০ মিনিটের জন্য।

৩০ মিনিট পর চুলা থেকে নামিয়ে প্লেটে সাজিয়ে উপরে মাওয়া, বাদাম, কিসমিস, বেবি সুইটস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন শাহী জর্দা।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/ব্রিজ

Categories: লাইফস্টাইল

Leave A Reply

Your email address will not be published.