শনিবার ৭ বৈশাখ, ১৪৩১ ২০ এপ্রিল, ২০২৪ শনিবার

ফ্রান্সের পার্লামেন্টে ভ্যাকসিন পাসপোর্ট আইন অনুমোদন

অনলাইন ডেস্ক : ফ্রান্সের পার্লামেন্ট করোনা ভাইরাস মোকাবেলার অংশ হিসেবে নিত্যদিনের চলাচলে ভ্যাকসিন পাসপোর্ট আইন অনুমোদন করেছে। এ আইনের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ বিক্ষোভের প্রেক্ষাপটে রবিবার পার্লামেন্টের উচ্চ ও নিম্নকক্ষের আইনপ্রণেতাদের মধ্যে সমঝোতার ভিত্তিতে আইনটি অনুমোদিত হয়।

এ আইনের কারণে আবারো বিক্ষোভে কেঁপে উঠেছে ফ্রান্স। এক লাখ ৬০ হাজারেরও বেশি লোক প্রতিবাদ সমাবেশে অংশ নিয়ে এর বিরোধিতা করে। এ সময়ে অনেক লোককে গ্রেফতার করা হয়।

French parliament set to adopt vaccine passports law after protests - The  Local

গত সপ্তাহে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো স্বাস্থ্য পাশের বিষয়ে নির্দেশ জারি করেন। এতে বলা হয়েছে, সিনেমা কিংবা নাইটক্লাবের মতো জায়গা যেখানে ৫০ জনের বেশি লোক জড় হবে সেখানে এই পাশ লাগবে। এছাড়া আগস্ট থেকে বিমান ভ্রমণ ও আন্ত: ট্রেন ভ্রমণেও এ পাশ বাধ্যতামূলক করা হচ্ছে। পাশটিতে টিকার সবগুলো ডোজ সম্পর্কে এবং করোনা নেগেটিভের তথ্য থাকবে।

ম্যাক্রোর এ ঘোষণার মধ্য দিয়ে ফরাসী সরকারের করোনা মোকাবেলায় টিকাকেই প্রধান হাতিয়ার হিসেবে গণ্য করার বিষয়টি উঠে এসেছে। তবে ভ্যাকসিন পাসপোর্ট নিয়ে পার্লামেন্টে বিতর্ক চলে। কেউ কেউ একে নাগরিক স্বাধীনতার ওপর হস্তক্ষেপ হিসেবে বিবেচনা করে।

French parliament adopts vaccine passports law despite protests

রবিবার তিন ঘন্টা ধরে উভয় কক্ষের সদস্যদের মধ্যে এ নিয়ে ব্যাপক আলোচনা চলে। শেষ পর্যন্ত তারা সমঝোতায় পৌঁছালে ভোটাভুটি অনুষ্ঠিত হয়। পক্ষে ভোট পড়ে ১৫৬ এবং বিপক্ষে ৬০। ভোট দেয়া থেকে বিরত থাকেন ১৪ জন।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/ব্রিজ

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.