বুধবার ৮ ফাল্গুন, ১৪৩০ ২১ ফেব্রুয়ারি, ২০২৪ বুধবার

অতি সাংবাদিকতার কুফল-সুফল! দায় কার?

অনলাইন ডেস্ক :এই যখন বাংলাদেশের অবস্থা তখন বহুল প্রচারিত একটি প্রথম শ্রেণীর সংবাদপত্র জাতীয় দৈনিক বার বার ‘ফাউল’ করে চলেছে।

কেন?… এটা কী উদ্দেশ্যমূলক? নাকি, তাঁদের কিছু কিছু সাংবাদিক, বা প্রাতিষ্ঠানিক দৃষ্টিকোন দৃষ্টিভংগী প্রতিবন্ধী?… ‘বাংগালীর তিন হাত।

মস্ত হাত অজুহাত’ কথাটার সত্যতা মিলে এই পত্রিকাটি মনোযোগ দিয়ে পাঠ করলে। অনেক বছর ধরে আমি নিজে পত্রিকাটির একজন নিয়মিত পাঠক। পড়ি মানে পড়ি। এটিকে কখনো বস্তুনিষ্ঠতার সার্টিফিকেট কাউকে দিতে শুনলামনা।

সবাই তাঁদের সমালোচনা করে। কেন?…কারণ: মনেহয়, যেখানে আত্ম-সমালোচনার স্থান থাকেনা। তখন, এমনই হয় ~মনে আছে, একবার বিদায়ী ইউএনডিপি-র স্থানীয় প্রতিনিধির বিদায়ী ভাষণকে বিকৃত করে ছাপাল পত্রিকাটি।

তিনি বলেছিলেন Awesome Bangladesh বা Incredible Bangladesh জাতীয় কিছু। আর, কতবড় দুর্ভাগ্য দেশের এবং সে পত্রিকার নিরীহ পাঠকদের যে এই সাক্ষাতকার সম্বলিত সংবাদটি সেই পত্রিকার একজন সিনিয়র সাংবাদিক ‘শ্বাসরুদ্ধকর বাংলাদেশ’ শিরোনামে ছাপা হলো। লেখাটির ভেতরে একটিও নেগেটিভ মন্তব্য নেই।

পরন্তু তিনি বাংলাদেশ ও দেশের জনগনের ভূয়সী প্রশংসা করেন। এই সংবাদটি খুউব গুরুত্বের সাথে ছাপা হয়। কিন্তু, যা impact এটা সৃষ্টি করার কথা ছিল – তা’ বোধ’য় করতে পারলোনা। কারণ: সরাসরিভাবে এডিটরিয়েল বোর্ডের অবহেলা, বা কুপমন্ডুকতা। আশ্চর্য এই: এর কেউ প্রতিবাদ করলোনা।

এমনকি – বাংলাদেশস্থ জাতিসংঘ অফিসও কিছু বলেনি। ‘ছাই ফেলতে ভাংগা কূলো’! একটা চিঠিতে কথাটা তুলে ধরলাম ও তদন্ত করে ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানালাম। সেই চিঠি ছাপা হয়নি। সংগত কারণেই হয়তো। সাংবাদিক যদি ‘সাংঘাতিক’ হয়ে উঠে – জাতীয় দুর্যোগের কারণ ঘটতে পারে।

এ বিষয়গুলি অনেক স্পর্শকাতর। এই পত্রিকাটি প্রায়ই এরকম দুঃসাহসী ঘটনা ঘটিয়ে বসে। হয় ইচ্ছে করে, নয় – এটা এঁদের অপারগতা। কোন দগদগে ঘা লুকোতে নেই। এর চিকিতসা প্রয়োজন।আজ যখন এ’রকম একটা ঘোর অনিয়ম ৭১ -এর সংবাদ সংযোগের আলোচনায় আসছিল – তখন ভাবলাম, কথাগুলো বলি। বলা প্রয়োজন।

শোনা না শোনা – তাঁদের ব্যাপার! মোদ্দা কথাটা এই যে দেশটা যে তাঁদের কথায় খরচ হয়ে যাবেনা – এই ধারনাটা তাঁদের থাকলেই আপাতত: যথেষ্টপেপারকাটিং প্রতীকি ছবি

লেখক: দেবীপ্রসাদ মজুমদার

Categories: খোলা বাতায়ন,জাতীয়,সারাদেশ,সাহিত্য

Leave A Reply

Your email address will not be published.