সোমবার ৯ বৈশাখ, ১৪৩১ ২২ এপ্রিল, ২০২৪ সোমবার

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আজ নবীনবরণ অনুষ্ঠানে হিন্দু আইন পরিবর্তনের আওয়াজ:হিরেন্দ্রনাথ বিশ্বাস চুপ!

অনলাইন ডেস্ক: ভানুলাল দাস বহুদিন পরে আজ সকালে অধ্যাপক হীরেন্দ্রনাথ বিশ্বাসের সঙ্গে সাক্ষাৎ। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের হিন্দু ছাত্রছাত্রীদের নবীনবরণ অনুষ্ঠানে।

সনাতন বিদ্যার্থী সংসদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা এই আয়োজন করেছে। প্রধান অতিথি বীর মুক্তিযুদ্ধা ও একুশে পদক প্রাপ্ত শ্রী মনোরঞ্জন ঘোষাল।

আমার আলোচনার বিষয়: হিন্দু ধর্মে “বর্ণপ্রথা ও জাতপাত সমস্যা এবং বহুত্ববাদ ও একত্ববাদের তাৎপর্য।”বক্তৃতার একপর্যায়ে পিতার সম্পত্তিতে নারীর অধিকার নিয়ে কথা তুলতেই মেয়েরা উচ্ছ্বসিত হল।

ছেলেদের একটা বড় অংশকেও উৎফুল্ল দেখাল। এই দেখে, আমার কি যে ভাল লাগল! অদৃশ্য দেয়ালের লেখা ক্রমেই স্পষ্ট হচ্ছে। হিন্দু আইন সংস্কারের আন্দোলনের খবর সব জায়গায় পৌঁছে যাচ্ছে! হীরেনবাবুর মুখ কাল হয়ে গেল, যখন আমি বলে দিলাম, হীরেনদা চান না মেয়েরা পিতার সম্পত্তির উত্তরাধিকার পাক।

আমাকে বিশেষ প্রয়োজনে সভা শেষ হওয়ার আগে চলে আসতে হল। বিদায়ের সময় প্রফেসার হীরেন বিশ্বাস বললেন, আমার জবাবটা না শুনে চলে যাচ্ছেন যে!পাশের জন বললেন, দাদা! আপনি কি বলবেন, তা সবার জানা।

নতুন করে শুনার কি আছে? প্রথমে একটা বহু কথিত কবিতা আবৃত্তি করবেন, তারপর সেই পুরানো কথাবার্তাই বলবেন!আমি ফের পেছন ফিরে প্রফেসারের মুখ দেখতে সময় পেলাম না; ঝটপট বের হয়ে এলাম।

Categories: চিত্র-বিচিত্র,ধর্ম ও নৈতিকতা

Leave A Reply

Your email address will not be published.