সোমবার ৯ বৈশাখ, ১৪৩১ ২২ এপ্রিল, ২০২৪ সোমবার

বেড়েছে প্রকৃত পোশাকের রপ্তানি

অনলাইন ডেস্ক : কাঁচামাল আমদানি কিছু কমায় দেশে তৈরি পোশাক খাতের প্রকৃত রপ্তানি আয় কিছুটা বেড়েছে। বাংলাদেশ ব্যাংকের এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। এতে বলা হয়, গত অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে পোশাক খাতের প্রকৃত রপ্তানি ছিল ৭১.৩৫ শতাংশ। তার আগের প্রান্তিকে ছিল ৭০.৭৮ শতাংশ।

সেই হিসাবে তিন মাসের ব্যবধানে প্রকৃত রপ্তানি বেড়েছে ০.৫৭ শতাংশীয় পয়েন্ট। প্রতি প্রান্তিকের তথ্য দিয়ে এই প্রতিবেদন প্রকাশ করে কেন্দ্রীয় ব্যাংক। এতে দেখা যায়, গত ২০২১-২২ অর্থবছরে প্রকৃত পোশাক রপ্তানি ছিল মোট পোশাক রপ্তানির ৫৪.৩৮ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরে এক লাফে প্রকৃত রপ্তানি বেড়ে ৬৬ শতাংশ হয়।

যদিও গত অর্থবছরের তৃতীয় ও চতুর্থ প্রান্তিকে প্রকৃত রপ্তানি ছিল ৭১ শতাংশ। চলতি অর্থবছরের প্রথম ও দ্বিতীয় প্রান্তিকে প্রকৃত রপ্তানি ৭১ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, চলতি ২০২৩-২৪ অর্থবছরের অক্টোবর-ডিসেম্বরে এক হাজার ১৭৭ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়। তার মধ্যে ৩৩৭ কোটি ডলারের কাঁচামাল আমদানি হয়েছে।

তার মানে এই প্রান্তিকে প্রকৃত পোশাক রপ্তানির পরিমাণ ছিল ৮৪০ কোটি ডলার। তার আগের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে এক হাজার ১৬২ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়। তার মধ্যে কাঁচামাল আমদানি ছিল ৩৩৯ কোটি ডলারের। ওই প্রান্তিকে প্রকৃত রপ্তানি ছিল ৮২২ কোটি ডলারের। এ প্রসঙ্গে নিট পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, তৈরি পোশাক রপ্তানিতে নিট পোশাকের হিস্যা বৃদ্ধি পাওয়ায় প্রকৃত রপ্তানি বেড়েছে।

 নিট পোশাকে দেশীয় মূল্য সংযোজন বেশি।

বিষের বাঁশী/ সংবাদদাতা/ ইলিয়াস

Categories: অর্থনীতি,শীর্ষ সংবাদ,সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.