রবিবার ১ বৈশাখ, ১৪৩১ ১৪ এপ্রিল, ২০২৪ রবিবার

‘সুপার ভ্যারিয়েন্ট’ আতঙ্কে বিভিন্ন দেশের সীমান্ত বন্ধ, ডাব্লিউএইচওর জরুরি বৈঠক

অনলাইন ডেস্ক:-আগের চেয়ে শক্তিশালী করোনার নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পর বিভিন্ন দেশ সীমান্ত বন্ধ ও ভ্রমণ নিষেধাজ্ঞা জোরদার করেছে। বিবিসি শুক্রবার এত প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। 

এদিকে, দক্ষিণ আফ্রিকা ও বতসোয়ানায় শনাক্ত হওয়া করোনাভাইরাসের ওই নতুন ভ্যারিয়েন্ট নিয়ে শুক্রবার জরুরি বৈঠক ডেকেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। নতুন ভেরিয়েন্টটি নিয়ে সিদ্ধান্ত গ্রহণে বৈঠকের আয়োজন করা হয়েছে বলে ডব্লিউএইচও জানিয়েছে। 

বিবিসি জানায়, চলতি সপ্তাহের শুরুতে শনাক্ত হওয়ার পর যুক্তরাজ্য, জাপান ও সিঙ্গাপুরসহ কয়েকটি দেশ পরিস্থিতি মোকাবেলায় কোয়ারেন্টাইন নীতিমালা জোরদার করেছে। দক্ষিণ আফ্রিকা এবং প্রতিবেশী দেশগুলো থেকে আসা ফ্লাইট নিষিদ্ধ করা হয়েছে বলেও বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোও ওই অঞ্চল থেকে বিমান চলাচল বন্ধের প্রস্তাব দিয়েছে। 

নতুন এই ভ্যারিয়েন্টটি হলো বি.১.১.৫২৯ সার্স–কভ–২। তবে ডেলটা কিংবা বেটার মতো নামকরণ করা হয়নি নতুন ভ্যারিয়েন্টের। ডব্লিউএইচওর শুক্রবারের বৈঠকে এর নামকরণ করা হবে বলে ধারণা করা হচ্ছে।
করোনার নতুন এই ধরনটিকে বলা হচ্ছে ‘সুপার ভ্যারিয়েন্ট’। গবেষকরা বলছেন, এটা এখন পর্যন্ত শনাক্ত করোনার ধরনগুলোর মধ্যে সর্বাধিক রূপান্তরিত ধরন এবং এটি ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়েও ভয়াবহ হতে পারে। আফ্রিকার মরুপ্রধান দেশ বতসোয়ানায় এটি প্রথম শনাক্ত হয়।

বর্তমানে তিনটি দেশে ১০ জন এতে আক্রান্ত হয়েছেন। এদিকে করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, টিকা জীবন বাঁচায়মাত্র, সংক্রমণ রোধ করে না। 

করোনার নতুন ওই ধরনটি প্রথমে বতসোয়ানায় শনাক্ত হওয়ায় একে বতসোয়ানা ভ্যারিয়েন্ট বলে ডাকা হচ্ছে। তবে আগের ভ্যারিয়েন্টগুলোর সঙ্গে মিলিয়ে এর নামকরণ করা হবে। এটি একই সঙ্গে ৩২ মিউটেশন বা রূপ নিয়ে ছড়িয়ে পড়ছে। এর মধ্যে কয়েকটি রূপ অতি সংক্রামক। এমনকি সেগুলো টিকা প্রতিরোধী।

বিষেরবাঁশী.কম /ডেস্ক / রূপা

Categories: করোনা ভাইরাস

Leave A Reply

Your email address will not be published.