শুক্রবার ২০ বৈশাখ, ১৪৩১ ৩ মে, ২০২৪ শুক্রবার

বিশ্বের আর্থিক ব্যবস্থা ভয়াবহ : ড. ইউনূস

বিষেরবাঁশী ডেস্ক: শান্তিতে নোবেল বিজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, মুষ্টিমেয় কিছু মানুষের কাছে কেন্দ্রীভূত হচ্ছে পৃথিবীর সম্পদ। ক্রমেই এ প্রবণতা বাড়ছে। ফলে ভয়াবহ বৈষম্যের শিকার বিশ্বের আর্থিক ব্যবস্থা।

ব্রাসেলসে ইউরোপীয় পার্লামেন্টের শতাধিক সদস্যের উদ্দেশে শুক্রবার দেয়া এক ভাষণে তিনি এ কথা বলেন। এ সময় নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সোলবার্গ উপস্থিত ছিলেন।

তিনি বলেন, বতর্মানে এ সম্পদ জমাটবদ্ধ হয়ে টাইম বোমায় রূপ নিয়েছে। যেকোনো সময় তা বিস্ফোরিত হতে বাধ্য। আর এ অবস্থার উত্তরণে পুঁজিবাদী ব্যবস্থা ঢেলে সাজানো দরকার।

ড. ইউনূস বলেন, বর্তমান আর্থিক ব্যবস্থা ৯৯ শতাংশ মানুষকে পেছনে ফেলে ১ শতাংশকে সামনে এগিয়ে নিয়ে যায়। ফলে এ ব্যবস্থা কীভাবে পরিবর্তিত করা যায়, সে বিষয়ে ভাবতে হবে।

পৃথিবীতে পরিবর্তন আনতে হলে তিন শূন্য নিশ্চিত করতে হবে বলে উল্লেখ করেন এ নোবেল বিজয়ী। তিনি বলেন, এগুলো হল—বেকারত্ব, দারিদ্র্য এবং কার্বণ নির্গমন। এ তিনটিকেই শূন্যের কোঠায় নিয়ে আসতে হবে।

অনুষ্ঠান শেষে ইউরোপীয় উন্নয়ন দিবসে একটি বৈশ্বিক বিতর্কে যোগ দেন ড. ইউনূস। ওই অনুষ্ঠানে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ১২০টিরও বেশি সেশনে প্রায় ৭ হাজার প্রতিনিধি অংশ নেন।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: অর্থনীতি

Leave A Reply

Your email address will not be published.